বাসর ঘর সাজানোর ডিজাইন 

আমাদের প্রতিটা মানুষের জীবনে খুব এক্সাইটিং, ইম্পর্ট্যান্ট এবং বহুল প্রতীক্ষিত রাত হলো বাসর রাত। বাসর ঘর সাজানো নিয়ে চলে কত জল্পনা – কল্পনা। কেমন হবে বাসর ঘর সাজানোর ডিজাইন এই নিয়ে চলে তর্ক-বিতর্কও। কিন্তু এই বাসর রাত মানে কি আপনি জানেন? অথবা বাসর রাতে কি করণীয়?

১. বাসর রাত মানে কি?

বাসর রাত একটি সদ্য বিবাহিত দম্পতির জীবনে উল্লেখযোগ্য রাত। এটি মূলত বিবাহীত জীবনের প্রথম রাতকে বোঝায়। এই রাতে স্বামী-স্ত্রী তাদের দাম্পত্য জীবনের প্রথম পূর্ণতা লাভ করে। এর কিছু নিয়ম-কানুন আছে যেমন দম্পতির বিছানা – ঘর বাহারী ডিজাইনের ফুল দিয়ে সজ্জিত করা হয় যা  তাদের সম্পর্কের মাঝে মাধুর্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়। এছাড়াও, নতুন বৌ কে গরম দুধ খাওয়ানো, ঘোমটা দিয়ে বৌ এর মুখ ঢেকে রাখা,  বৌ আগে থেকে বেডে বসে জামাই এর জন্য অপেক্ষা করা ইত্যাদি আমাদের বাসর রাত সংস্কৃতি চর্চার ই অংশ।

২. বাসর রাতে কি করনীয়? ( বাসর রাতে কি কি করতে হবে?)

বিবাহের প্রথম রাত অর্থাৎ বাসর রাত বিশেষ করে মেয়েদের জন্য কিছুটা চিন্তা এবং আশংকার রাত। যদি এরেঞ্জ ম্যারেজ হয় তাহলে সেই সাথে যুক্ত হয় ভয়। তবে লাভ ম্যারেজ হলে এটি কিছুটা সহজ হয়ে যায় তবুও বর কে অবশ্যই কিছু বিষয় সম্পর্কে সচেতন থাকতে হবে। চলুন দেখে নিই বাসর রাতে কি করনীয় বা বাসর রাতে কি কি করতে হবে?

১. প্রথমেই মনে রাখতে হবে সেক্স ই সব নয়। তাই সময় নিন এবং সঙ্গী কে সময় দিন।
২. সর্বদা রিল্যাক্স এবং শান্ত থাকুন।
৩. প্রথম রাতে কিছুটা অপ্রস্তুত লাগতেই পারে এটা নিয়ে চিন্তা/ভয়ের কিছু নেই।
৪.  সঙ্গীর সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করুন।
৫. সঙ্গীর সাথে মন খুলে কথা বলুন। কোন গুরুত্বপূর্ণ কথা থাকলে শান্ত হয়ে বুঝিয়ে বলুন এবং সঙ্গীকেও বলতে দিন।
৬.কাছে যাওয়ার আগে অবশ্যই সঙ্গীর অনুমতি নিন।
৭. সেক্স করার আগে সেক্স করার মানসিক এবং পারিপার্শ্বিক প্রস্তুতি নিন সেই সাথে সঙ্গীকেও প্রস্তুত করুন।
৮. মনে রাখবেন কখনো সেক্স করার জন্য জোর-জবরদস্তি করা যাবে না।

৩. বাসর ঘর কিভাবে সাজাবেন?

বিয়ের পর নতুন দম্পতি অপেক্ষা করে একটি সুন্দর, মনে রাখার মতো রাতের জন্য। এতো বছরের জল্পনা-কল্পনা শেষে তারা দেখা পায় কাঙ্ক্ষিত সেই রাতের যেখানে তারা তাদের ব্যাক্তিগত সময় উপভোগ করতে পারে এবং একে অপর কে চিনে নেয় আরো কাছে থেকে। তাই সবাই চায় এই বিশেষ দিন টি হয়ে উঠুক অতিরিক্ত ভালো, সুন্দর, এবং বিশেষ  স্মৃতিময় একটি রাত। এই দিন টি কে আরো রোমান্টিক করে তুলতে বাসর ঘর সাজানোর বিকল্প নেই। তাই চলুন দেখে নিই আপনার বাসর ঘর কিভাবে সাজাবেন?

১. বিছানায় ফুলের সমাহার।
বিবাহের রাতে বিছানার সাজসজ্জার জন্য ফুল ব্যবহার করা বিশ্ব  ঐতিহ্য। বাসর ঘর সাজাতে আপনি বিভিন্ন আকার, ঘ্রাণ, রঙের বা বর/কনের পছন্দের ফুল ব্যবহার করতে পারেন। এমনকি আপনি বিয়ের থিমের সাথে মিল রেখেও আপনার বেডরুম সাজাতে পারেন। বাসর ঘরে ব্যবহৃত হয় এমন কিছু ফুল হলো গোলাপ, অর্কিড, জেসমিন ইত্যাদি।

২. বিছানায় ফুলের ছাউনী।
ফুলের ছাউনি বিশিষ্ট বিছানা আপনার এবং আপনার সঙ্গীর মনে রোমান্টিসিজম তৈরী করার একটি দুর্দান্ত উপায়৷ এছাড়াও নববধূর জন্য তৈরী করতে পারেন নরম ফুলেরকার্পেট।

৩. লাল গোলাপ এবং টাওয়েল সোয়ান
যদিও এটি অনেক কমন এবং রোমান্টিক মোমেন্টের আদি নিদর্শন তবুও আপনি এটি ইউজ করতে পারেন স্বাচ্ছন্দ্যে।  এটি যেকোন সময় আপনার মনে রোমান্টিকতার জোগান দিবে।

৪.  বাহারী রকমের মরিচ বাতির ডেকোরেশন


সুন্দর মুহুর্ত গুলিকে বিশেষ করে রাতের সময় কে আরো সুন্দর করে তুলতে মরিচ বাতির কোন তুলনা হয় না। তাই আপনিও বাসর রাত কে আরো আকর্ষণীয় করে তুলতে ব্যবহার করতে পারেন সাদা সবুজ নীল কালারের সবুজ বাতির আলোক -মিশ্রণ।

৫. বেলুন এবং ছবি।


যদিও এটি খুব সাধারণ কিন্তু খুব ই সুইট। বেডের চারপাশে বেলুন এবং আপনাদের কাপল ছবি দিয়ে সাজিয়ে আপনার রাত কে আরো উপভোগ্য করে তুলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *